শিক্ষিত বেকারদের ইনকামের বিশাল সুযোগ !

by Author

বর্তমানে বাংলাদেশে বড় সমস্যাগুলোর একটি বেকার সমস্যা। এখানে বেকারদের সংখ্যা অনেক। এ ব্যাপারে অনেক মতভেদ আছে। সরকারী সংস্থা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব মতে বাংলাদেশে বেকারদের সংখ্যা প্রায় ৩০ লাখ। বেসরকারী হিসাব অনুসারে এখানে বেকারদের সংখ্যা প্রায় কোটি। এর মধ্যে শিক্ষিত বেকারদের সংখ্যাই বেশি। আন্তর্জাতিক শ্রম সংস্থার মতে বাংলাদেশে প্রায় কোটি মানুষ কর্মহীন। এদের অধিকাংশই নারী।

 

 

বাংলাদেশে বেকারদের মধ্যে উচ্চ শিক্ষিতদের সংখ্যাই বেশি। যারা স্নাতক ডিগ্রী অর্জন করেছেন তাদের প্রায় ৪৭% বেকার। তাদের প্রধান অসুবিধা হল তারা যেনতেন কাজ করতে পারছেন না। তাদের আত্ম-সম্মান একটু বেশি। তাদের প্রধান চাওয়া হল সরকারী চাকুরী। অন্যদিকে  ডিগ্রীবিহীন বেকাররা যেনতেন কাজ করতে পারেন। ফলে শিক্ষিত বেকারদের অনেকে একের পর এক সরকারী চাকুরীর চেষ্টা করে হতাশায় জীবন কাটাচ্ছেন।

শিক্ষিত বেকারদের জন্য একটি বিশেষ সুযোগ নিয়ে আসছে ExamHelpBd নামে একটি প্রতিষ্ঠান। এখানে শিক্ষিত বেকারদেরকে ONLINE এ প্রশিক্ষিত করছে। প্রশিক্ষিত হয়ে তারা ExamHelpBd প্ল্যাটফর্মে কাজ করে ভাল উপার্জন করতে পারবে। এটি তাদের প্যাসিভ আর্নিং এর একটি বড় সুযোগ। আর এ সবই করতে পারবে ঘরে বসে। একটি বিষয় মনে রাখতে হবে এটি কোন সংক্ষিপ্ত পথে উপার্জনের পদ্ধতি নয়। কঠিন পরিশ্রম করে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে। অধ্যবসায়ী হতে হবে। মানসম্পন্ন কাজ করতে হবে। তাহলে শিক্ষিত বেকাররা সম্মানজনকভাবে জীবিকা নির্বাহ করতে পারবেন। তাদের জীবনের হতাশা অনেকটুকু লাঘব হবে। 

 

 

এখন প্রশ্ন হল শিক্ষিত বেকাররা কীভাবে নিজ বাড়িতে থেকে প্রশিক্ষণ নিবে এবং কীভাবে উপার্জন করবেন?

এ প্রশ্নের প্রথম অংশের উত্তর: যেহেতু তারা শিক্ষিত, সুতরাং তারা ExamHelpBd এর Blog পড়ে ও Video দেখে সহজেই কিছু দক্ষতা শিখতে পারবেন।

যে দক্ষতা গুলো শিখতে হবে তার প্রথমটি হল MS Word এর মোটামুটি কাজ জানা। অর্থাৎ কম্পিউটারে টাইপ করতে পারা। সুন্দর করে টাইপ করা ফাইলগুলোকে ভাল করে লেআউট (বিন্যাস) দেওয়া।    

দ্বিতীয় যে বিষয়টিতে দক্ষতা অর্জন করতে হবে তা হল Internet সম্পর্কে প্রাথমিক জ্ঞান অর্জন করা। অর্থাৎ Email Account খোলা, কোন ওয়েব সাইটে নিবন্ধন করা, ইমেলে যোগাযোগ করা ইত্যাদি।

এরপর আর একটু দক্ষতা অর্জন করতে হবে তা হল কোন Word ফাইলে ছবি যোগ করা, Word File কে PDF ফাইলে রূপান্তর করা, ফাইল আপলোড করা, ফাইল ডাউনলোড করা, বইয়ের বা নোটের কভার পেইজ তৈরি করা ইত্যাদি।

একজন স্নাতক ডিগ্রি অর্জনকারীর কাছে উপরের বিষয়গুলোতে দক্ষতা অর্জন করা অতি সহজ কাজ। মাত্র এক-দুই মাসে এগুলো রপ্ত করতে পারবেন। এর জন্য কোন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে যাওয়ার দরকার নেই। অনলাইনেই সব শিখতে পারবেন।

একজন স্নাতক ডিগ্রিধারীর কোন না কোন বিষয়ে বিষয়ভিত্তিক জ্ঞান ভাল আছে। এই জ্ঞান কে কাজে লাগিয়ে তারা প্রশ্নপত্রনোট (Study Material) তৈরি করতে পারবেন। এ ব্যাপারে ExamHelpBd আগ্রহীদেরকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করবে। সৃজনশীল প্রশ্নপত্র তৈরি করা বর্তমানে একটি বড় চ্যালেঞ্জ। ExamHelpBd এর শিক্ষকদেরকে এই বিষয়ে প্রশিক্ষিত করা হবে।

 

 

প্রশ্নের দ্বিতীয় অংশের উত্তর: এ অংশের উত্তর পাওয়ার জন্য নিচের লিংকে দেওয়া লেখাটি পড়ুন।

https://examhelpbd.com/post/examhelpbd-income

 

 

Frequently Asked questions FAQ

For Any Help Visit Help Menu