ExamHelpBd তৈরির পেছনের গল্প#২

by Author

আমাদের দেশে রাজধানী ঢাকার সাথে বাকি সারা দেশের শিক্ষা-সুবিধার বিশাল ব্যবধান রয়েছে। বেশিরভাগ ভাল শিক্ষা প্রতিষ্ঠান ঢাকায়। অধিকাংশ ভাল শিক্ষকগণ ঢাকায় অবস্থান করেন। ফলে একজন ছাত্র/ছাত্রী ঢাকা থেকে যে সুযোগ-সুবিধা পায়, ঢাকার বাহিরে তা পায় না। ঢাকার একজন পরীক্ষার্থী নিজেকে ফাইনাল পরীক্ষার প্রস্তুতির জন্য যে সুযোগ-সুবিধা পায়, অন্য শহরে তা পায় না। আর গ্রামের পরীক্ষার্থীদের কথা তো বলার মত না। তাদের অনেকে মডেল টেস্ট যে কি তা হয়ত  নামই শুনেনি। আবার অনেকে শুনলেও এটা দেবার ভাগ্য হয়নি। একারণে গ্রামাঞ্চলের অনেক শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ  ফেল করে। ফেল করার পেছনে অবশ্য অনেক কারণ আছে।

 

 

গ্রামাঞ্চলের অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ফাইনাল পরীক্ষার প্রস্তুতির জন্য শিক্ষকগণও তৈরি নন। তারা পরীক্ষার্থীদের ফাইনাল পরীক্ষার জন্য ভালভাবে তৈরি করতে পারেন না। হাজার হাজার নাম সর্বস্ব স্কুল-কলেজ গড়ে উঠেছে কিন্তু সে অনুসারে ভাল শিক্ষক তৈরি করা হচ্ছে না। যাকে তাকে শিক্ষার মত মহান দায়িত্বশীল পেশায় নিয়োগ দেওয়া হচ্ছে,তাদের শিক্ষার গভীরতা ও প্রশিক্ষণ অনেক নাজুক অবস্থা। এসবের ফলাফল এসে পড়ছে ছাত্র-ছাত্রীদের উপর। কোন প্র্যাকটিস ছাড়া তারা ফাইনাল পরীক্ষায় বসে খারাপ রেজাল্ট করছে। রেজাল্ট খারাপ করার কারণে পরবর্তি ধাপে আর পড়াশুনা করা হয়ে উঠেনা।

 

 

গ্রামাঞ্চলে স্কুল-কলেজে পড়ালেখার নিম্নমানের জন্য ছাত্রছাত্রীরা ক্লাসে কম উপস্থিত থাকে। ক্লাসের বাহিরেও গ্রামে কোচিং এর ব্যবস্থা আছে। কিন্তু সবার  কোচিংএ পড়ার সক্ষমতা নেই। আবার কোচিংগুলোর গুণগত মান খুব খারাপ। সেগুলো পুরনো ধ্যানধারনা নিয়ে চলে। তারা যথেষ্ঠ রিসোর্সফুল নয় এবং আপডেটেড নয়।     

শুধু পাঠ্যবই পড়ে অনেক শিক্ষার্থী বিষয়বস্তু ভালভাবে বুঝতে পারেনা। পাঠ্যবই অনেকের কাছেই কঠিন। পাঠ্যবই সহজ করে উপস্থাপন করা হলে শিক্ষার্থীরা পড়ে বুঝতে পারে এবং পড়ালেখার প্রতি আকর্ষিত হয়। এজন্য সহজবোধ্য নোট বইয়ের চাহিদা রয়েছে। নোটবই কেনার সক্ষমতা সবার নেই।  সব নোটবই শিক্ষার্থীদের উপকার করে না। কিছু নোটবই উপকারের চেয়ে অপকারই করে বেশি। এজন্য সরকার নোট বই নিষিদ্ধ করেছে। নোটবইও প্রয়োজন হতে পারে। কিন্তু নোটবই কখনই পাঠ্য বইয়ের বিকল্প নয়।নোটবইকে রেফারেন্স বই বলা যেতে পারে।পাঠ্যবই-ই আসল। পাঠ্যবইয়ের যে অংশগুলো শিক্ষার্থীরা বুঝতে পারে না, সে অংশগুলোর জন্য ভাল মানের নোটবইয়ের প্রয়োজন হতে পারে।

 

 

শিক্ষা প্রসারের জন্য বা শিক্ষাকে সর্বত্র সহজ করে পৌঁছে দেবার জন্য শিক্ষার্থীদের সহজলভ্য আধুনিক, আকর্ষিত ও আপডেটেড শিক্ষা উপকরণ এবং ফাইনাল পরীক্ষার আগে প্রস্তুতিমূলক পরীক্ষার ব্যবস্থা করতে পারলে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। তারা ভালভাবে ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারবে।

এই দু’টি সমস্যার সমাধানের জন্য ExamHelpBd.com তৈরি করা হয়েছে। এখানে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই প্ল্যাটফর্মে একজন পরীক্ষার্থী গ্রামে বসে দেশের নামকরা শিক্ষকদেরর নোট পেতে পারে এবং অনেক বিখ্যাত শিক্ষকদের দ্বারা তৈরি প্রশ্নপত্রে মডেল পরীক্ষা দিতে পারে। এভাবে শিক্ষা ব্যবস্থাকে সহজ করার জন্য ExamHelpBd.com কাজ করছে।

 

 

বাংলাদেশের সব ধরনের পরীক্ষার জন্য প্র্যাকটিসের ব্যবস্থা রয়েছে ExamHelpBd তে । পরীক্ষার্থীরা এখানে পাঁচ ধরনের পরীক্ষা দিতে পারে।

  1. Academic Exams: JSC, SSC, HSC, O level, A level etc.
  2. Admission Exams: Varsity Admission, Medical College Admission, Cadet College Admission, School Admission etc.
  3. Job Exams: BCS, Other Government Jobs, NTRC, etc.
  4. Standardized Exams: GED, GMAT,GRE,SAT,TOEFL,IELTS,TOEIC 
  5. Certificate Exams: Web, Mobile & Software Dev, Design & Creative, IT & Networking, Sales & Marketing, Data Science & Analytics, etc.

 

ExamHelpBd.com মূলত একটি শিক্ষা-প্রযুক্তি বিষয়ক প্ল্যাটফর্ম। এখানে যেমন একজন শিক্ষার্থী যেকোন জায়গা থেকে যেকোন সময় পরীক্ষা দিতে পারে এবং শিক্ষা উপকরণ পড়তে ও ডাউনলোড করতে পারে, তেমনি একজন প্রতিভাবান ব্যক্তি প্রশ্নপত্র তৈরি করে এবং ভাল মানের নোট তৈরি করে আপলোড করে যেকোন জায়গা থেকে ভাল মানের উপার্জন করতে পারেন। পটেনশিয়াল ব্যক্তিদেরকে  ExamHelpBd.com ইনকামের ব্যবস্থা করে দিয়ে কর্মসংস্থানের নতুন নতুন সুযোগ করে দিচ্ছে। 

 

 

 

Frequently Asked questions FAQ

For Any Help Visit Help Menu